Business News

ইউনাইটেড পাওয়ারকে সঠিক মূল্যয়ন করতে পারেনি পুঁজিবাজার

ইউনাইটেড গ্রুপের সহযোগী কোম্পানি ইউনাইটেড পাওয়ারকে (ইউপিজিডি) সঠিক মূল্যয়ন করতে পুঁজিবাজার। এক্ষেত্রে পুঁজিবাজার ব্যর্থ হয়েছে বলে মন্তব্য করেছেন কোম্পানির চেয়াম্যান জেনারেল মো. আব্দুল মুবিন (অবসর)। কোম্পানিটির ১২তম বার্ষিক সাধারণ সভায় তিনি এ কথা বলেন। জেনারেল মো. আব্দুল মুবিন বলেন, বর্তমানে কোম্পানির উৎপাদিত বিদ্যুৎ ক্ষমতা ৪৯৬ মেগাওয়াট। যার মাধ্যমে সম্বনিতভাবে ১ হাজার ১২৫ কোটি টাকার বেশি রাজস্ব আদায় হয়। বার্তমানে পুঁজিবাজারের অস্থির অবস্থাতেও কোম্পানি ভালো করেছে বলে তিনি জানান।

ইউনাইটেড গ্রুপের চেয়ারম্যান ও ইউনাইটেড পাওয়ারের পরিচালক হাসান মাহমুদ রাজা বলেন, আগামী বছর থেকে আর বোনাস লভ্যাংশ না দেয়ার চেষ্টা করবো আমরা। এতো দিন মনে করতাম বোনাস আর নগদ লভাংশ মিলিয়ে দিলে বিনিয়োগকারীরা উপকৃত হবেন। কিন্তু আজকের এজিএমে বিনিয়োগকারীরা যখন নগদ লভাংশের কথা বলেছেন তখন আমরা আগামীতে সেটা খেয়াল রাখবো। তিনি আরও বলেন, ইউনাইটেড পাওয়ার একটি ডেবট্ ফ্রি (ঋণমুক্ত) কোম্পানি। ভবিষ্যতে যেন এই ঋণমুক্ত থেকেই কোম্পানির ব্যবসার প্রসার ঘটানো যায়, আয় বৃদ্ধি করা যায় সেই লক্ষ্যেই ইউপিজিডি এগিয়ে চলেছে।

কোম্পানির শেয়ারের বাজার দর নিয়ে বিব্রত হয়ে তিনি বলেন, কোম্পানির যে পরিমাণ আয় আর যে পরিমাণ পে আউট হচ্ছে সে পরিমাণ শেয়ারের দাম বৃদ্ধি পাচ্ছে না। আগামী দিনে আরও কিছু কোম্পানিকে আমাদের সঙ্গে নেওয়ার চেষ্টা করবো। যদি সেক্ষেত্রে ইউনাইটেড গ্রুপ রাজি হয় তাহলে তাদের রাখবো। একই সঙ্গে আগামী দিনে লভ্যাংশের ধারাবহিকতা রক্ষার চেষ্টা করবো।

উল্লেখ্য, এজিএমে কোম্পানির ঘোষিত ১৩০ শতাংশ নগদ ও ১০ শতাংশ বোনাসসহ মোট ১৪০ শতাংশ ডিভিডেন্ড মেম্বারদের দ্বারা অনুমোদিত হয়। এছাড়া কোম্পানির আরও চারটি এজেন্ডা অনুমোদন করেন শেয়ারহোল্ডাররা।

এছাড়া শেয়ারহোল্ডাররা কোম্পানির ঘোষিত লভ্যাংশ ঘোষণায় প্রশংসা করলেও শেয়ার দর কমে যাওয়ায় পুঁজিবাজারের সমালোচনা করেন। তারা বলেন, বাজারে ১ শতাংশ বা ৩ শতাংশ লভ্যাংশ দেওয়া কোম্পানির শেয়ার দর বেড়েই যায়, অথচ ইউপিজিডির মতো মৌলভিত্তি কোম্পানি ভালো লভ্যাংশ দেওয়ার পর শেয়ার দর পড়ে যায়। বহুজাতিক কোম্পানির মতো লভ্যাংশ প্রদান করলেও শেয়ার দর কমে যাচ্ছে যা স্বাভাবিক বাজারের আচরণ নয়।

এজিএমে সভাপতিত্ব করেন ইউনাইটেড পাওয়ারের চেয়ারম্যান জেনারেল মো. আব্দুল মুবিন (অবসর)। অনুষ্ঠানে কোম্পানির ব্যবস্থাপনা পরিচালক মঈনুদ্দিন হাসান রশিদ, পরিচালক হাসান মাহমুদ রাজা ও স্বতন্ত্র পরিচালকবৃন্দসহ অন্যান্য পরিচালক, কোম্পানির মেম্বার এবং প্রতিষ্ঠানের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

Source: arthosuchak, 06.11.2019

Link: http://www.arthosuchak.com/archives/539192/%e0%a6%87%e0%a6%89%e0%a6%a8%e0%a6%be%e0%a6%87%e0%a6%9f%e0%a7%87%e0%a6%a1-%e0%a6%aa%e0%a6%be%e0%a6%93%e0%a7%9f%e0%a6%be%e0%a6%b0%e0%a6%95%e0%a7%87-%e0%a6%b8%e0%a6%a0%e0%a6%bf%e0%a6%95-%e0%a6%ae/